বিশেষ খবর

শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ করছি -প্রধানমন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ
img

উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণের ধারাবাহিকতা বজায় রাখতে এবং ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ প্রতিষ্ঠা করতে শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি প্রধানমন্ত্রী তাঁর তেজগাঁও কার্যালয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কৃতী ১৬৩ জনকে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৭’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকারের বিভিন্ন সফল পদক্ষেপের ফলে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে গ্র্যাজুয়েশন লাভ করেছে, তার ধারাবাহিকতা বজায় রাখতে হবে। এই ধারাবাহিকতা বজায় রাখার জন্য এবং ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো শিক্ষিত জনগোষ্ঠী। এই শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলার লক্ষ্য নিয়েই আমরা কাজ করছি। স্বর্ণপদক পাওয়া শিক্ষার্থীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আমরা এগিয়ে যাব, পিছিয়ে যাব না। ভবিষ্যতেও যেন পিছিয়ে না থাকি। স্বাধীন জাতি হিসেবে আমাদের মাথা উঁচু করে চলতে হবে। বিজয়ী জাতি হিসেবে আমরা কারো কাছে হাত পেতে চলব না।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আয়োজিত এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রথম স্থান অধিকারী ১৬৩ জন শিক্ষার্থীর মধ্যে ১০১ জন ছাত্রী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেয়েছেন। বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের ছেলেদের পড়াশোনায় আরো মনোযোগ দিতে হবে। আমি চাই সমান সমান থাকুক। পরিবারের মেয়ে সন্তানদের প্রতি অভিভাবকদের মনোভাব পরিবর্তনের প্রশংসা করে তিনি বলেন, লেখাপড়া শিখে মেয়েরা পরের ঘরে চলে যাবে, এই মনোভাবের পরিবর্তন হয়েছে।
২০১০ সালে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন’ পাস করার কথা মনে করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, বর্তমানে দেশে ৪৬টি পাবলিক ও ১০৩টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়সহ মোট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৪৯টি। উচ্চশিক্ষার প্রসারে ১৯৯৬-২০০১ মেয়াদে ছয়টি এবং ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ১৩টি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে। এর মধ্যে চারটি কৃষি এবং ৯টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি’র চেয়ারম্যান আবদুল মান্নান। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন অনুষ্ঠানে বক্তব্য দেন। ইউজিসি’র সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ