বিশেষ খবর



Upcoming Event

প্রফেসর ড. জসিমউদ্দিন খান বাকৃবি’র প্রো-ভাইস চ্যান্সেলর

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পশুপুষ্টি বিজ্ঞানী, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান-কে সম্প্রতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে ৪ বছরের জন্য নিয়োগ দান করেছেন ।
প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের ডিন এবং বিশ্ববিদ্যালয়ের প্রথম প্রো-ভাইস-চ্যান্সেলর। এর আগে তিনি এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা ও পশুপালন অনুষদের অন্যতম প্রবীণ প্রফেসর হিসাবে পশুপুষ্টি বিভাগে কর্মরত ছিলেন।
প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান ১৯৫২ সনের ০১ মে গাজীপুর জেলার সদর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা বিশিষ্ট সমাজসেবী মরহুম আব্দুল লতিফ খান ও মাতা জরিনা খাতুন।
শিক্ষা জীবনে কৃতিত্বের অধিকারী প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান ১৯৭৪ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশু পালন অনুষদ থেকে কৃতিত্বের সাথে বিএসসি ইন এএইচ (অনার্স) এবং ১৯৭৫ সালে এমএসসি (এ.এইচ.) ইন এনিম্যাল নিউট্রিশন ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ এর এগ্রিকালচারাল ইনস্টিটিউট থেকে ১৯৮৭ সনে পিএইচডি ও ১৯৯৩ থেকে ২০১১ পর্যন্ত জার্মানী, জাপান,অস্ট্রিয়া এবং যুক্তরাজ্যে একাধিকবার পোস্ট ডক্টরেট অর্জন করেন।
প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান ১৯৭৬ সনের অক্টোবরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশু পুষ্টি বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে আগস্ট ১৯৯৫ সনে প্রফেসর পদে উন্নীত হন। তিনি গবেষণা ও শিক্ষা সংক্রান্ত কাজে পৃথিবীর বহু দেশ ভ্রমণ করেছেন।
বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর, বাকৃবি’র সিন্ডিকেট সদস্য, ডীন কাউন্সিলের কনভেনর, পশু পুষ্টি বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, পরীক্ষা নিয়ন্ত্রক, ছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন কমিটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি পশুপুষ্টি বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-এ কাজ করেছেন। এ ছাড়াও তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাগত সংগঠনের কার্যক্রমের সাথে জড়িত।


বিশ্ববিদ্যালয় কম্পাস পত্রিকার সংখ্যা সমূহ

আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img