বিশেষ খবর

কোভিড-১৯ নিয়ে গবেষণা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

কোভিড-১৯ এর জিনগত গঠণে রোগীদের মধ্যে ভিন্নতা, বিষক্রিয়া সৃষ্টিকারী প্রোটিনের বিভিন্ন গঠণ ও ভাইরাসটির উৎপত্তিগত বিশ্লেষণসহ বেশকিছু বিষয়ে গবেষণা শুরু করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) গবেষকরা।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, দুর্যোগময় পরিস্থিতিতে রাষ্ট্রীয় এবং সামাজিক দায়বদ্ধতা থেকে কোভিড-১৯ এর গবেষণায় কাজ করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতায় গবেষণা প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- কোভিড-১৯ নিয়ে জনসাধারণের সচেতনতার প্রকৃতি ও তা কার্যকর করতে বিভিন্ন পদ্ধতি উদ্ভাবন। এটি পরিচালনা করছেন ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অলক পাল।

কোভিড-১৯ এর জিনগত গঠণে রোগীদের মধ্যে ভিন্নতা, বিষক্রিয়া সৃষ্টিকারী প্রোটিনের বিভিন্ন গঠণ ও ভাইরাসটির উৎপত্তিগত বিশ্লেষন নিয়ে গবেষণা করছেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ড. আদনান মান্নান।

বিআইটিআইডিতে করোনা শনাক্তকরণ দলের সঙ্গে কাজ করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। বাংলাদেশ সরকারের কোভিড-১৯ ডায়াগনস্টিক দলের সঙ্গে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের আরটিপিসিআর এ প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থী আসমা সালাউদ্দিন, মোহাম্মদ ইমরান হোসেন, রক্তিম বড়ুয়া ও সৈয়দ লোকমান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার করোনা ভাইরাস শনাক্তকরণ দলের ব্যক্তিগত সুরক্ষার জন্য পিপিই এবং যাতায়াতের ব্যবস্থার দায়িত্ব নিয়েছেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ