বিশেষ খবর

বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়

ক্যাম্পাস ডেস্ক ব্যতিক্রমী সংবাদ

২০১৬-১৭ শিক্ষাবর্ষে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয় স্থান দখল করেছে। কোনটি আছে শীর্ষে, কোনটি সবচেয়ে পুরনো আসুন জেনে নেই বিস্তারিত।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ড
ইংরেজী ভাষাভাষী দেশগুলোর মধ্যে অক্সফোর্ড সবচেয়ে পুরনো বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের ২৬ জন শিক্ষার্থী নোবেল জিতেছেন। ইন্দিরা গান্ধী, বিল ক্লিন্টন, আউং সান সুচিসহ বিশ্বের ৩০ জন রাষ্ট্রপ্রধান এবং যুক্তরাজ্যের ২৬ জন প্রধানমন্ত্রী এখানে পড়েছেন। এটি প্রতিষ্ঠিত হয়েছে ১০৯৬ সালে।
ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি, যুক্তরাষ্ট্র
ক্যালিফোর্নিয়ার প্যাসাডেনাতে ১৮৯১ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ‘থ্রুপ বিশ্ববিদ্যালয়’ নামে। ১৯২০ সালে এর নাম পরিবর্তন করে বর্তমান নামকরণ করা হয়। এখানকার ৩৪ জন সাবেক শিক্ষার্থী নোবেল বিজয়ী।
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম বড় ক্যাম্পাস এই বিশ্ববিদ্যালয়টির। একইসঙ্গে ভীষণ নামকরা বিশ্ববিদ্যালয়। এই প্রতিষ্ঠানের ২১ জন শিক্ষার্থী নোবেল জিতেছেন। ১৮৮৫ সালে প্রতিষ্ঠিত হয় এটি।
কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য
১২০৯ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বিশ্বের চতুর্থ পুরনো বিশ্ববিদ্যালয় এটি। আর ইংরেজী ভাষাভাষী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অবস্থান দ্বিতীয়। এখানকার ৯০ জন শিক্ষার্থী নোবেল জিতেছেন।
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি বা এমআইটি, যুক্তরাষ্ট্র
এই বিশ্ববিদ্যালয়ের সাবেক ৮৫ জন শিক্ষার্থী নোবেল জিতেছেন। এর মধ্যে আছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কোফি আনান।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট
১৬৩৬ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত। এখানকার ৪৫ জন শিক্ষার্থী নোবেল জিতেছেন। ৩০ জন শিক্ষার্থী হয়েছেন রাষ্ট্রপ্রধান আর ৪৮ জন পুলিৎজার জিতেছেন।
প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের অন্যতম পুরনো বিশ্ববিদ্যালয় এটি। ১৭৪৬ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এখানকার ৪০ জন শিক্ষার্থী নোবেল জিতেছেন।
ইমপেরিয়াল কলেজ লন্ডন, যুক্তরাজ্য
বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক বিশ্ববিদ্যালয়টি রাজধানীর কেন্দ্রে অবস্থিত। স্যার আলেকজান্ডার ফ্লেমিংসহ মোট ১৪ জন শিক্ষার্থী নোবেল জিতেছেন। ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী এখানে পড়েছেন।
সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজি জুরিখ, ইটিএইচ জুরিখ
১৮৫৫ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ। আলবার্ট আইনস্টাইনসহ এখানকার ২০ জন শিক্ষার্থী নোবেল জিতেছেন।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে, যুক্তরাষ্ট্র
১৮৬৮ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এখানকার ১৯ জন শিক্ষার্থী নোবেল জিতেছেন। ঔপান্যাসিক জ্যাক লন্ডন, অভিনেতা গ্রেগরি পেক এখানে পড়ালেখা করেছেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ