সারাদিন যারা ফেসবুকের লাইক, স্ট্যাটাস, সেলফি, চ্যাটিংসহ নানা বিষয়ে মুখ ডুবিয়ে রাখেন তারা কখনও ভেবেছেন কেন এই জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটির লোগোর মধ্যে নীল-সাদা রংয়েরই প্রাধান্য? শুধু ফেসবুক কেন, নীল-সাদার প্রাধান্যতো আছে টুইটার, স্কাইপেও। কথা হলো, একই রংয়ের প্রতি এই অগাধ প্রেমের রহস্যটা কী? অবশ্য এ নিয়ে জল্পনাও কম হয়নি। অনেকে আবার এর বৈজ্ঞানিক এবং মনস্তাত্ত্বিক ব্যাখ্যা দেয়ারও চেষ্টা করেছেন। ফেসবুকের রং কেন নীল-সাদা সে রহস্যের সমাধান করেছেন খোদ এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গই। জাকারবার্গ জানিয়েছেন, তিনি আসলে বর্ণান্ধ। লাল বা সবুজের মতো রংগুলো তিনি দেখতেই পান না। নীল রংটাই তিনি সবচেয়ে পরিষ্কার দেখতে ও বুঝতে পারেন। সাদা তার এমনিই পছন্দ। সেজন্য ফেসবুকের জন্য তিনি এ দু’টি রংকেই বেছে নিয়েছিলেন। এ বিষয়ে জাকারবার্গ বলেন, নীল আমার কাছে খুব উঁচুমানের একটি রং বলে মনে হয়। আমি নীল রংয়ের সব জিনিসই খুব ভালো দেখতে পাই।